সোমবার, ২১ জুন ২০২১, ১১:০৭ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ
দেশের সকল জেলা, থানা/উপজেলা/ইউনিয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে "দি সকাল বিকাল " এ চীফ রিপোর্টার, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধি নিয়োগ চলছে আগ্রহী প্রার্থীরা আজি যোগাযোগ করুন drsubratabogra@gmail.com । প্রিয় পাঠক আপনিও “দি সকাল বিকাল” নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতা অথবা আপিও হতে পারেন একজন সাংবাদিক । দি সকাল বিকাল এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আমাদের সাথেই থাকুন
শিরোনামঃ
আত্রাইয়ে প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হয়ে গেল স্থানীয় এমপির নাম ভাঙ্গিয়ে অবৈধ স্থাপনা দখল বাণিজ্য আত্রাইয়ে ব্র্যাকের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে গলায় ফাঁস দিয়ে আ’লীগ নেতার আত্মহত্যা চিরিরবন্দরে নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে হত দরিদ্র মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ রাজারহাট উপজেলায় মডেল প্রেসক্লাব এর শুভ উদ্বোধন। উলিপুরে অষ্টম শ্রেনীর ছাত্রীকে ধর্ষণ: ৪মাসের অন্তঃসত্ত্বা,অভিযুক্ত ধর্ষক আটক রাজারহাট উপজেলায় দ্বিতীয় ধাপে ৮০টি ভূমিহীন পরিবারকে ঘরের চাবি হস্তান্তর। সিংড়ায় কাজ শেষ করার আগেই ফাঁটল মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে গাইবান্ধার সুন্দর গঞ্জে মানববন্ধন বগুড়ায় প্রেমের টানে বরিশাল থেকে এসে বিয়ের দাবীতে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার অনশন !!

২০২০ বিদায়ী এ বছরে বিশ্বে ক্রিকেটাঙ্গনে ঘটেছে নানা ঘটনা।

রিপোর্টারের নাম / ১৭২ বার
আপডেট সময় বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

সকাল বিকাল ডেক্সঃ  জীবন থেকে বিদায় নিচ্ছে আরও  একটি বছর। কয়েকদিন পরই পূর্বাকাশে উদিত হবে নতুন বছরের নতুন সূর্য। পুরনো সব হিসেব বদলে নতুনের খাতায় নাম লেখাবে সবাই। সঙ্গে সঙ্গে বিদায় নেবে ২০১৯ সাল। বিদায়ী বছরে থাকছে অনেক প্রাপ্তি-অপ্রাপ্তির হিসেব নিকেশের।
বিদায়ী এ বছরে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে ঘটেছে নানা ঘটনা। পুরো বছরটিতেই ক্রিকেট ছিলো সবচেয়ে আলোচিত। সেখান থেকে  ৫টি আলোচিত ঘটনা নিয়ে আমাদের আজকের সালতামামি।
বছরের শুরুতেই বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্ট চলে যান না ফেরার দেশে। গত ২৬ জানুয়ারি মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান ৪১ বছর বয়সী কোবি ব্রায়ান্ট ও তার ১৩ বছরের মেয়ে জিজি ব্রায়ান্ট। বাস্কেটবল ক্যারিয়ারে তিনি পাঁচবার জিতেছেন এনবিও চ্যাম্পিয়নশিপ।
প্রথমবারের মতো ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন টাইগার যুবারা। তাও আবার ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়ে।
আকবর আলি ও পারভেজ হোসেন ইমনের দৃঢ়তায় ৩ উইকেটের জয় পায় বাংলাদেশ। এবছরের ৯ ফেব্রুয়ারি যুব বিশ্বকাপ জিতে টাইগার ভক্তদের আনন্দে ভাসায় অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা।  
গত ১৬ মার্চ করোনার প্রকোপের কারণে বাংলাদেশের সব ধরনের খেলাধুলা বন্ধ করে দেওয়া হয়। এর দুই দিন আগে
বৈশ্বিক মহামারির কারণে ইংল্যান্ডে ইপিএলসহ পুরুষ ও মহিলাদের সব রকম ঘরোয়া ফুটবল লিগ স্থগিত করা হয়।  ধীরে ধীরে বন্ধ হয়ে যায় বিশ্বের সব খেলাধুলার ইভেন্ট। 
খেলাধুলার সব ইভেন্ট বন্ধ হয়ে যাওয়ায় আর্থিক সমস্যায় পড়ে ইউরোপের নামিদামি সব ক্লাব। গত মে মাসে প্রথম দর্শকহীন মাঠে খেলার অনুমতি দেয় ফিফা। ১৬ মে বুন্দেস লিগার ছয়টি ম্যাচ দিয়ে দর্শকহীন স্টেডিয়ামে খেলা শুরু হয়।  
গত ১৪ আগস্ট রাতে বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। যেখানে ৮-২ গোলের হারে ক্লাবটির ভিত কেঁপে উঠে।  সে হারের কারণেই চাকরি হারিয়েছেন কিকে সেতিয়েন। এমনকি ক্লাবের কঙ্কাল বেরিয়ে পড়ায় পদত্যাগ করতে বাধ্য হয়েছেন তৎকালিন সভাপতি জোসেপ মারিয়া বার্তামেউ।
২৫ আগস্ট রাতে বুরোফ্যাক্সে বার্সা ছাড়ার ঘোষণা দেন ক্লাবটির সর্বকালের সেরা ফুটবলার  লিওনেল মেসি। শুরু হয় নতুন বিতর্ক। মেসিকে ধরে রাখতে শুধু বার্সেলোনাই নয়, বাধা দেয় লা লিগা কর্তপক্ষও। প্রিয় ক্লাবকে আদালতে নিতে চান না জানিয়ে বার্সায় থেকে যান লিওনেল মেসি।  
বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ওপর দেয়া আইসিসির দেওয়া নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয় গত ২৯ অক্টোবর। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরেন এই টাইগার অলরাউন্ডার। আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও, খেলেছেন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও।
ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে দীর্ঘ দিন থেকেই আলোচনা চলছিল। অবশেষে গত ১৫ আগস্ট ইনস্টাগ্রাম এক পোস্টের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন ভারতের সফল এই অধিনায়ক।
তিনি ইনস্টাগ্রামে লিখেন, আপনাদের এতো দিনের ভালোবাসা ও সমর্থনের জন্য ধন্যবাদ। (১৫ আগস্ট) সন্ধ্যা ৭টা ২৯ থেকে আমাকে অবসরপ্রাপ্ত ধরে নিন।
একই দিনে, কয়েক মিনিট পর অবসরের ঘোষণা দেন ভারতের আরেক ক্রিকেটার সুরেশ রায়না।  তিনিও ধোনির মত ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে অবসরের ঘোষণা দেন।  
গত ২৪ সেপ্টেম্বর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন অস্ট্রেলিয়ান সাবেক তারকা ক্রিকেটার ডিন জোন্স। আগের দিন আইপিএলে ধারাভাষ্য দিয়ে পরদিন হার্টঅ্যাটাকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ৫২ টেস্ট ও ১৬৪ ওয়ানডেতে ১৮টি সেঞ্চুরির সাহায্যে ৯ হাজার ৬৯৯ রান সংগ্রহ করেছেন তিনি।
নওশেরউজ্জামানের পাশাপাশি চলতি বছর বাংলাদেশ হারিয়েছে দেশের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় বাদল রায়কে। লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ২২ নভেম্বর বাংলাদেশ মেডিকেলে মারা যান তিনি।
১৯৮১ ও ১৯৮৬ সালে মোহামেডানের অধিনায়ক ছিলেন বাদল রায়। ১৯৮৬ সালে টানা তিন বছর পর মোহামেডানের লিগ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন তিনি। খেলা ছাড়ার পর মোহামেডানের ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত সাবেক এই তারকা ফুটবলার।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি হিসেবে তিন মেয়াদে দায়িত্ব পালন করেছেন তিনি। অসুস্থ অবস্থাতেও ফুটবলের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছিলেন। সর্বশেষ বাফুফে নির্বাচনে কাজী সালাউদ্দিনের প্রতিদ্বন্দ্বী হিসেবে সভাপতি পদে লড়াই করেন বাদল রায়। 
গত ২৫ নভেম্বর বিশ্ব ক্রীড়াঙ্গনকে কাঁদিয়ে ৬০ বছর বয়সে মৃত্যুবরণ করেন আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা। বুয়েন্স আয়ার্সের নিজ বাসভবনে হার্টঅ্যাটাকে মারা যান তিনি।
আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে তিনি ৯১ খেলায় ৩৪ গোল করেন। ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ে আর্জেন্টিনার অধিনায়কের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯০ বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন তিনি। সেবার জার্মানির কাছে হেরে শিরোপা হাতছাড়া করতে হয় তাকে।
১৯ ডিসেম্বর ভ্যালেন্সিয়ার বিপক্ষে শনিবার গোল করে পেলের রেকর্ড ছুঁয়েছিলেন লিওনেল মেসি। এর কয়েকদিন পর ২২ ডিসেম্বর রাতে রিয়াল ভায়াদোলিদের মাঠেই সান্তোসের জার্সিতে পেলের ৬৪৩ গোল ছাপিয়ে যান মেসি, বার্সার জার্সিতে করলেন নিজের ৬৪৪তম গোল।
১৯৫৬ ও ১৯৭৪ সালের মর্ধবর্তী সময়ে সান্তোসের হয়ে ৬৪৩ গোল করেছিলেন পেলে। অন্যদিকে মেসি তার ক্যারিয়ারের শুরু থেকেই আছেন বার্সাতেই। ২০০৫ সালে বার্সার হয়ে প্রথম গোলটি করেছিলেন মেসি। এরপর বাকিটা ইতিহাস। 
ইউয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার অবশ্য উঠেছে তার হাতেই। এবছর শেষে ফিফার রায়েও বর্ষসেরা হলেন রবার্ট লেভানডোস্কি, ২০২০ সালের ফিফা বেস্ট হয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেরিয়ে লেভানডোস্কির হাতেই উঠেছে এই পুরস্কার।
অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে এক লজ্জার রেকর্ড গড়ে টিম ইন্ডিয়া। অজি আগুনে বোলিংয়ের সামনে গত ১৯ ডিসেম্বর মাত্র ৩৬ রানে গুটিয়ে যায় ভারতের সমৃদ্ধ ব্যাটিং লাইনআপ। কোহলিদের পারফরম্যান্সে পুরো ভারত জুড়ে বিতর্কের ঝড় ওঠে।
পরের ম্যাচেই অস্ট্রেলিয়ার মাটিতে ৮ উইকেটের জয় দিয়ে দাপুটে প্রত্যাবর্তন করে ভারত। ৩৬ রানে আউট হওয়ার  লজ্জা কিছুটা হলেও রাশ পায় এই জয়ের ফলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত

Theme Created By ThemesDealer.Com