বুধবার, ২৩ জুন ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ
দেশের সকল জেলা, থানা/উপজেলা/ইউনিয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে "দি সকাল বিকাল " এ চীফ রিপোর্টার, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধি নিয়োগ চলছে আগ্রহী প্রার্থীরা আজি যোগাযোগ করুন drsubratabogra@gmail.com । প্রিয় পাঠক আপনিও “দি সকাল বিকাল” নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতা অথবা আপিও হতে পারেন একজন সাংবাদিক । দি সকাল বিকাল এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আমাদের সাথেই থাকুন
শিরোনামঃ
পাঁচবিবির বাগজানায় ঘটনার ৪ দিন পেড়িয়ে গেলেও গ্রেফতার হয়নি মাদক হাতে সেলফি তোলা দিলদার। আত্রাইয়ে প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হয়ে গেল স্থানীয় এমপির নাম ভাঙ্গিয়ে অবৈধ স্থাপনা দখল বাণিজ্য আত্রাইয়ে ব্র্যাকের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে গলায় ফাঁস দিয়ে আ’লীগ নেতার আত্মহত্যা চিরিরবন্দরে নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে হত দরিদ্র মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ রাজারহাট উপজেলায় মডেল প্রেসক্লাব এর শুভ উদ্বোধন। উলিপুরে অষ্টম শ্রেনীর ছাত্রীকে ধর্ষণ: ৪মাসের অন্তঃসত্ত্বা,অভিযুক্ত ধর্ষক আটক রাজারহাট উপজেলায় দ্বিতীয় ধাপে ৮০টি ভূমিহীন পরিবারকে ঘরের চাবি হস্তান্তর। সিংড়ায় কাজ শেষ করার আগেই ফাঁটল মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে গাইবান্ধার সুন্দর গঞ্জে মানববন্ধন

করোনাকালীন সময়েও মানুষের কষ্টের কথা ভেবে বগুড়ায় নিয়মিত রোগী দেখছেন করোনা যোদ্ধা ডা, সাদেকুল ইসলাম।

রিপোর্টারের নাম / ১৫৮৪ বার
আপডেট সময় মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সকাল বিকাল রিপোর্টঃ দেশে জুড়ে শুরু হয়েছে মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ। করোনা ভাইরাসে আক্রান্ত  ৮০% অবধারিত। এই করোনা ভাইরাসের পরীক্ষা করার ব্যবস্থা থকলেও নেই কোন সঠিক চিকিৎসা। দেশে বিদেশে বিজ্ঞানীরা করোনা ভাইরাস নিয়ে দিন রাত গবেষণা করে চলেছে। গবেষণা করে কোন সিদ্ধান্তে উপনিত হতে পারছে না কোন বিজ্ঞানী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বলা হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং ঘন ঘন সাবান দিয়ে হাত পরিষ্কার করতে। মুখে মাক্স ও হাতে গ্লোবস ব্যবহার করা ছাড়া এই ভাইরাস থেকে বাচার উপায় আপাতত নেই বললেই চলে। দেশে অনেক বিশেষজ্ঞ ডাক্তার আছেন তারা নিজেদের সুরক্ষা রাখতে প্রাইভেটে রোগী দেখা বন্ধ করে দিয়েছে। এই দূর্যোগকালীন সময়ে রোগীদের কষ্টের কথা বিবেচনা করে বগুড়ায় ডাক্তা এএসএম সাদেকুল ইসলাম সরকারী হাসপাতালের পাশাপাশি প্রাইভেটেও রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। করোনা ভাইরাসের সংক্রমণের চিন্তা মাথা থেকে বিদায় দিয়ে নিয়মিত রোগী দের সেবা দিতে তিনি কোন দ্বিধা করছেন না। তিনি একজন করোনা যোদ্ধা হিসেবে নিজেকে স্বীকার করে নিয়ে রোগীদের সেবা দিয়ে যাচ্ছে।
জানা গেছে বগুড়ার একমাত্র লিভার রোগ বিশেষজ্ঞ ডা, সাদিকুল বগুড়াতেই ইভিএল, নিউমেটিক বেলুন ডায়লেটেশন,হিমোরয়েড ব্যান্ডিং, হিমোক্লিপ ও ব্যান্ডিং ও পেট না কেটে টিউমার অপসারন করছেন।
বগুড়াতেই এখন চলছে লিভার ও পেটের অত্যাধুনিক চিকিৎসা। বগুড়ার কৃতিসন্তান বিশিষ্ট লিভার রোগ বিশেষজ্ঞ ডা, এ এস এম সাদিকুল ইসলাম লিভার ও পেটের অত্যান্ত জটিল ও কঠিন রোগের চিকিৎসা সেবা প্রদান করে আসছেন। ব্যাপক ভাবে প্রচার প্রচারনা না থাকায় বগুড়াবাসী ডা, সাদিকুলের লিভারের চিকিৎসা থেকে বাদ পরে যাচ্ছে। আজ থেকে কয়েক বছর আগে বগুড়ায় কোন লিভার রোগ বিশেষজ্ঞ ছিল না, ফলে হাজার হাজার রোগী বিভিন্ন চিকিৎসকের পরামর্শ নিতো, কিন্তু লিভারের নিদিষ্ট চিকিৎসা না পেয়ে মৃত্যুর কলে ঢলে পরতো। কিছু কিছু রোগী বাচার আশায় উন্নত চিকিৎসার জন্য ঢাকায়, কেউবা বিদেশে যেতো।
কিন্তু বগুড়ার কৃতিসন্তান ডা, সাদিকুল ইসলাম এখন জটিল জটিল রোগের বগুড়াতেই চিকিৎসা দিয়ে চলেছেন। ফলে বগুড়াবাসীর আর ঢাকা বা বিদেশে যাওয়ার প্রয়োজন হচ্ছে না।
বগুড়াতেই হচ্ছে ইভিএল যার অর্থ হলো লিভার রোগে খাদ্যনালীর রক্তনালীর বাধা প্রদান।
নিউমেটিক বেলুন ডায়লেশন যার অর্থ হলো চিকন খাদ্যনালী মোটা করন।
এন্ডোস্কপিক্যাল চিকিৎসা পদ্ধতি যার অর্থ হলো পেট না কেটে খাদ্যনালী ও পাকস্থলীর টিউমার অপসারন।
হিমোক্লিপ ও ব্যান্ডিং যার অর্থ হলো রক্ত বমি ও কালো পায়খানার আধুনিক চিকিৎসা।
হিমোরয়েড ব্যান্ডিং যার অর্থ হলো পাইলসের সর্বাধুনিক চিকিৎসা।
এগুলো জটিল কঠিন রোগের চিকিৎসা নিতে বগুড়ার মানুষকে যেতে হতো ঢাকাতে।
ডা, এ এস এম সাদিকুল ইসলাম এগুলো রোগের চিকিৎসা সেবা প্রদান করছেন বগুড়াতেই। তিনি বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে লিভার রোগ বিশেষজ্ঞ। তিনি সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান লিভার বিভাগের। বগুড়াতে তিনি একমাত্র লিভার রোগ বিশেষজ্ঞ। তিনি মেডিকেল কলেজে দ্বায়িত্ব পালন শেষে নিয়মিত চেম্বার করছেন বগুড়া পপুলার ডায়াগনস্টিক সেন্টারে। করোনা ভাইরাসের সংক্রমণের সময় তার এই রোগীদের সেবা দেয়া নিয়ে বগুড়ায় ব্যাপক আলোড়ন সৃস্টি হয়েছে।
অনেকে তাকে করোনা যোদ্ধা হিসেবে মূল্যায়ন করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত

Theme Created By ThemesDealer.Com